Wednesday 23 November 2016

খোলাচিঠি


বরাবর
গভর্নর
বাংলাদেশ ব্যাংক
ঢাকা -১০০০ ।

বিষয়: গৃহনির্মান সহ সকল আগাম/ঋন ব্যবস্থায় সাধারন পদ্ধতির পাশাপাশি ইসলামী পদ্ধতি চালু করন প্রসঙ্গে ।


জনাব

যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, বাংলাদেশ একটি মুসলিম অধ্যুষিত দেশ । এ দেশের বেশিরভাগ মানুষ দল-মত নির্বিশেষে ধর্ম পরিপালন করে । দেশের বেশিরভাগ মানুষের ধর্মীয় অনুভুতির প্রতি শ্রদ্ধা রেখেই বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয় । এক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ ব্যাংকের ভূমিকাই ছিল অগ্রগন্য ।


১৯৭৪ সালের ফেব্রুয়ারি মাসে ২য় ওআইসি সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যোগ দেন । ওই সম্মেলনে একটি আন্তর্জাতিক ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা হয় । তারই ধারাবাহিকতায় ১৯৭৪ সালের ১০ আগষ্ট থেকে জেদ্দায় ৫ দিন ব্যাপী ২৬ টি মুসলীম দেশের অর্থমন্ত্রীদের সম্মেলনে বাংলাদেশ ইসলামী উন্নয়ন ব্যাংকের সদস্য হয় এবং অর্থমন্ত্রী জনাব তাজউদ্দিন আহমদ আইডিবি সনদ স্বাক্ষর করেন । যা ছিল বাংলাদেশে ইসলামী ব্যাংকিং প্রতিষ্ঠার প্রথম পদক্ষেপ ।


বাংলাদেশ ব্যাংক এ দেশে ইসলামী ব্যাংকিং ব্যাবস্থার উন্নয়নে শুরু থেকে সার্বিক সহযোগিতা দিয়ে আসছে । ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক ইসলামী ব্যাংকিং গাইডলাইন সহ বিভিন্ন সার্কুলার বিভিন্ন সময়ে প্রদান করেছে । বাংলাদেশ ব্যাংকের সক্রিয় ভূমিকার কারনে বর্তমানে দেশে সাধারণ ব্যাংকের পাশাপাশি ৮ টি পূনাঙ্গ ইসলামী ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে । এছাড়া সাধারন ব্যাংকগুলো তাদের গতানুগতিক ব্যাংকের পাশাপাশি ইসলামী ব্যাংকিং উইনডোর মাধ্যমে ইসলামী ব্যাংকিং করছে । এটা প্রমান করে বাংলাদেশে বিশাল জনগোষ্ঠীর মধ্যে ইসলামী ব্যাংকের প্রতি তাদের মনের চাহিদা ও আস্থা ।

কিন্তু কেন্দ্রীয় ব্যাংকে আগাম/ঋন ব্যবস্থায় সাধারন পদ্ধতির পাশাপাশি ইসলামী পদ্ধতি না থাকায় বিশাল সংখ্যক কর্মকর্তা কর্মচারী সাধারন ব্যাবস্থার প্রতি আগ্রহ না থাকা সত্বেও এই পদ্ধতিতে আগাম/ঋন নিতে বাধ্য হচ্ছে নতুবা কেউ কেউ গ্রহন থেকে বিরত থাকছেন । এ অবস্থায় আগাম/ঋন প্রদানে সাধারন পদ্ধতির পাশাপাশি ইসলামী পদ্ধতি চালু করলে অনেক কর্মকর্তা কর্মচারী উপকৃত হবেন যা তাদের দুনিয়া ও আখরাতের জন্য কল্যানকর ।

অতএব বিষয়টি গুরুত্তের সাথে বিবেচনার জন্য আপনার নিকট আকুল আবেদন জানচ্ছি ।



নিবেদক
ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ

No comments:

Post a Comment